Type Here to Get Search Results !

Ads

E-RUPI Digital payment Instrument (2024)

E-RUPI Digital payment Instrument (2024)

•Advance Technology in India: ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির ভারতবর্ষের একটি নতুন ডিজিটাল পেমেন্ট চালু করতে চলেছেন। এটি একটি ডিজেলার পেমেন্ট সিস্টেম, ২ আগস্ট এটি ভারতবর্ষে চালু হতে চলেছে। প্রধানমন্ত্রী বলেছেন e-RUPI প্ল্যাটফর্মটি একটি নগদ বিহীন ও যোগাযোগ হীন ব্যবস্থা। এটি একটি QR কোড এবং SMS  ভিত্তিক ই ভাউচার জাগগ্রাহকদের মোবাইল ফোনে পাঠানো হবে এবং সেটিকে কোন কার্ড, ডিজিটাল পেমেন্ট বা ইন্টারনেট ব্যাংকিং এর ব্যবহার ছাড়াই আপনি রেডিম করতে পারবেন এই কুপন ব্যবহার করে। প্রধানমন্ত্রী বলেছেন দেশের ডিজিটাল লেনদেন পুরো ভারতবর্ষকে আধুনিক হওয়ার সাথে দেশকে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। e-RUPI একটি প্রতীক ভারতের প্রতিটি মানুষের জীবনকে সংযুক্ত করে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।
How to work e-RUPI Digital platform:-
e-RUPI মূলত একটি দেশের ডিজিটাল ভাউচার যা একজন ব্যক্তি তার ফোনে sms বা Qr কোড আকারে পেতে পারেন, এটি একটি প্রিপেইড ভাউচার, যেটি ভারতবর্ষের চেয়ে যে স্থানে গ্রহণযোগ্য সেখানে গিয়ে কুপনটি ব্যবহার করা যাবে।

Name of the gov project--------e-RUPI Digital Payment

Initiated by --------- Government of India

Beneficiary ------------citizens of India

Aim------------- ভারতবর্ষকে যোগাযোগহীন বা নগদহীন প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলা 
Category------------ সরকারি প্রকল্প

How to help e-RUPI to the consumer? 

E-RUPI এর জন্য ব্যক্তিগত কোন ব্যাংক অ্যাকাউন্ট থাকার প্রয়োজন নাই। যা অন্যান্য ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম এর তুলনায় একটি প্রধান বড় বৈশিষ্ট্য। এটি একটি সুরক্ষিত পদ্ধতি যার দ্বারা কাউকে ব্যক্তিগত বিবরণ শেয়ার করার প্রয়োজন হয় না।

ভারতবর্ষের অনেক মানুষের কাছে স্মার্টফোন নেই। তাদের কথা মাথায় রেখে এই চিন্তা-ভাবনা করা। এবং যাদের কাছে ইন্টারনেট নেই। e-RUPI ইন্টারনেট বা স্মার্টফোন ছাড়াও সাধারণ ফোনেও কার্যকরী হবে।

What is the difference between E-RUPI and UPI? 

•E-RUPI হলো একটি ডিজিটাল মুদ্রা ভারতবর্ষে চালু করা হয়েছে।  এবং ডিজিটাল লেনদেনের জন্য একটি আইনি দরপত্র হিসেবে পরিচিত। e-RUPI মাধ্যমে কোন ব্যক্তি নিরাপদে ডিজিটালই পেমেন্ট করতে পারে। 

•UPI হলো একটি platform ও ডিজিটাল লেনদেন করতে সক্ষম । এটি একটি মোবাইল ডিভাইসে দুটি ব্যাংক অ্যাকাউন্ট এর মধ্যে যোগাযোগ স্থাপন করতে সাহায্য করে। 
E-RUPI এবং উপি ভারতের প্রতিটি মানুষের আর্থিক লেনদেন পরিচালনার পদ্ধতিতে অনেক পরিবর্তন এনেছে। এবং আগের চেয়ে অনেক উন্নত অসুবিধা জনক করে তুলেছে।

How to use e-RUPI digital platform? 
আপনাকে e-RUPI ব্যবহার করার জন্য। আপনাকে কিছু নিয়ম মানতে হবে।  প্রথমত আপনাকে পুরো নাম প্রদান করতে হবে।  আপনার জন্য একটি নিরাপদ ৬ সংখ্যার পিন সেট করতে হবে। আপনাকে আপনার বর্তমান ব্যাংক টি একাউন্টের সঙ্গে লিঙ্ক করতে হবে। পরবর্তীতে আপনার ছয় সংখ্যার ডিজিটটি এন্টার করে প্রবেশ করতে হবে এবং আপনাকে যাচাই করুন সম্পূর্ণ করতে হবে। যাচাইকরণ সম্পূর্ণ হওয়ার পর আপনার e-RUPI ওয়ালেট টি সম্পূর্ণভাবে তৈরি আপনার ব্যবহার করার জন্য।

Which Banks issue e-RUPI? 

(NPCI) E-RUPI  লেনদেনের জন্য ১১ টি ব্যাংকের সাথে অংশীদারিত্ব করছে। তাদের নামগুলি হল:- Axis bank, Bankof Baroda, HDFC Bank, Canara Bank, ICICI Bank, Indian Bank, Induslnd Bank, Kotak Mahindra Bank, Punjab National Bank, State Bank of India, Union Bank of India. 

আরো বেশি ব্যাংক  অতি শীঘ্রই e-RUPI উদ্যোগে যোগদান করবে আশা করা যাচ্ছে।

Where can used e-RUPI? 

এখন NPCI, 1600 টিও বেশি হাসপাতালের সাথে চুক্তি করেছে যেখানে e-RUPI রিং করা যেতে পারে।

ভবিষ্যতে আশা করা যাচ্ছে e-RUPI এর ব্যবহার এত বৃদ্ধি পাবে যে বেসরকারি জায়গা গুলিতেও এটি সুবিধা প্রদান করবে এবং ব্যবসার ক্ষেত্রেও লেনদেনে এটি গ্রহণ করবে সকলে।
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section