Type Here to Get Search Results !

Ads

Class 7 Math 3rd Summative Exam Questions Sovanagar High School অঙ্ক প্রশ্ন সপ্তম শ্রেণী


 Class 7 Math 3rd Summative Exam Questions Sovanagar High School অঙ্ক প্রশ্ন সপ্তম শ্রেণী 

Page-1 

Page 2
page 3

page 4

সঠিক উত্তরটি নির্বাচন করে লেখঃ-

1×6-6

i) একটি ট্রেন ঘন্টায় 60 কিমি বেগে চলে 6 সেকেন্ডে একটি গাছকে অতিক্রম করলে ট্রেনের দৈর্ঘ্য (a) 150 মি. (b) 100 মি. (c) 250 মি. (d) 200 মি.

ii) x² - y² এর একটি উৎপাদক (x+y) হলে, অপরটি হবে

(a) x+y (b) x-y (c) (x+y) (d) (x-y)

iii) চতুর্ভুজের কর্ণ দুটি দৈর্ঘ্য সমান হলে তাকে বলে- (a) কাইট (৮) সামান্তরিক (c) রম্বস (d) আয়তক্ষেত্র।

iv) প্রদত্ত কোন্টি রৈখিক প্রতিসম নয়? (a) A (b) M (c) P (d) X 0.7624-এর তিন দশমিক স্থান পর্যন্ত আসন্নমান (a) 0.763 (b) 0.760 (c) 0.762 (d) কোনোটিই নয়। v)

vi) বর্গক্ষেত্রের ঘূর্ণন প্রতিসাম্যের মাত্রা (a) 3 (b) 2 (c) 4 (d) কোনোটিই নয়।

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও:-

2×7-14

P- এর কোন্ মান বা মানগুলির জন্য 1 c²+pc+ পূর্ণবর্গ হবে?

ii) 1 X x+1 হলে, 2x+3x+2 এর মান কত?

iii) একটি বাস 40 মিনিটে 12 কিমি পথে অতিক্রম করলে, বাসের

গতিবেগ নির্ণয় করো।

iv) রম্বস ও বর্গক্ষেত্রে মধ্যে দুটি পার্থক্য লেখ?

v) সপ্তভুজের কর্ণ সংখ্যা কটি? (সূত্র ব্যবহার করে নির্ণয় করো)।

vi) একটি আয়তকার বাগানের পরিসীমা 300 মিটার, বাগানটির দৈর্ঘ্য

ও প্রস্থের সমষ্টি কত?

vii) চিত্রসহ সংজ্ঞা দাও: সমদ্বিবাহু ট্রাপিজিয়াম

3 . যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ-

2×5-10

একটি ট্রেন 4 সেকেন্ডে একটি টেলিগ্রাফ পোষ্ট এবং 20 সেকেন্ডে 264 মিটার দীর্ঘ একটি সেতু অতিক্রম করতে পারে। ওই ট্রেনটির দৈর্ঘ্য ও গতিবেগ নির্ণয় করো। i)

ii) 625 বর্গমিটার ক্ষেত্রফল বিশিষ্ট একটি বর্গাকার জমির চারিদিকে বেড়া দিতে মোট কত মিটার বেড়া প্রয়োজন?

iii) ঘন্টায় 48 কিমি বেগে ধাবমান 100 মি. লম্বা কেটি ট্রেন 24 সেকেন্ডে পাহাড়ের ভিতর দিয়ে একটি সুরঙ্গ রাস্তা অতিক্রম করল। সুড়ঙ্গ রাস্তার দৈর্ঘ্য কত?

iv) দুটি ধনাত্মক সংখ্যার একটি অপরটির 2 গুন। সংখ্যা দুটির গুণফল

1½ হলে সংখ্যা দুটি কি কি? 17 32

4. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ-

1×3-3

i) মান নির্ণয় করো: (x²yz)×(3y²zx)x(-6xyz²)

ii) সরল করো: (3°+2°)x(-5°)

5. যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ-

3x2=6

2

i) a b x= + এবং y = a x+y²-2x²y²=16 a b a হলে, দেখাও যে,

ii) 1)= 1 হলে, p²- 2(p- 1 p +금 এর মান কত?

iii) যদি a+= -=-4 হয়, তবে a²+ a এর মান কত?

উৎপাদকের বিশ্লেষণ করো: যে কোনো দুটি)

3×2=6

6.

i) 121-(m+n)

ii)

x²+x²+1

iii)

a²-2ab+b²- c²

iv) x²-1+2y-y²


7.

8.

9.

i) সমাধান করো: =+

ii) সমীকরণ গঠন করে সমাধান করো:-

কোনো সংখ্যা 6 গুনের সাথে 6 যোগ করলে সেই সংখ্যার ৪ গুন হয়। সংখ্যাটি কত?

যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও :-

4×2=8

i) একটি রম্বস REST আঁকো যার দুটি কর্ণের দৈর্ঘ্য Rs-6.8 সেমি ET = 7.2 ও সেমি.

একটি বর্গক্ষেত্র ABCD আঁকো যার প্রতিটি বাহুর দৈর্ঘ্য ৪.5 সেমি. একটি আয়তক্ষেত্র RICH আঁকো যার RI = 4 সেমি এবং CI = 7.5 সেমি।

যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাওঃ- 3x3=9

i) কাইটের দুটি বৈশিষ্ট্য লেখ।

ii) চিত্রসহ সংজ্ঞা লেখ: কুজ বহুবুজ।

ত্রিভুজ্যের সর্বসমতার তিনটি শর্ত লেখ 1/318

iv) চিত্রে ABII CD, EF ছেদক।

2184 F

ZAGF = 120° হলে,

(a) GHD = ?

B

D

(b) FGB =?

H

E

যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ-

i) নীচের তালিকা থেকে দ্বি-স্তম্ভ লেখ অঙ্কন করো:-

15-5

শ্রেনি

সপ্তম

নাচ

14

গান

10

আবৃত্তি

6

9

নাটক

8

অষ্টম

8

15

11

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section